বছরের শেষ দিন
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা-২ ২৮-০৪-২০২৪

চোখের কোণ মুছে মুছে আর বিদায় জানাবো না
বরং আরো উদ্দীপ্ত আমি
প্রতিবার তুমি চলে যাও
আর বলে যাও সব কিছু বুড়ো হয়ে গ্যাছে
যাবেই যখন যাও, কে থামাবে তোমাকে?
তোমাকে কি থামানো যায়?
তুমি না থামো নাই, তবে
আমি কিন্তু দমবার নই,
আমাকে কি দমানো যায়?
বরং বরাবরের মতো
তোমাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে
আমি আরো তরুণ হবো
কাল সকালে আবার জেগে উঠবো সব্বার আগে
সূর্য়ের আলোয় নতুন সম্ভাবনা হবো
বিকষিত সবুজ পাতা
উদ্দীপ্ত হবো শন শন বাতাসের গানে
অনবরত মুগ্ধ হবো বাহারী ফুলের গন্ধে
শিশুদের কোলাহল গায়ে মেখে
হেসে উঠবো অবারিত আনন্দে
আরো স্পন্দিত হবো হৃদয়ের গ্রন্থিতে
হবো উচ্ছল, প্রজাপতি বর্ণলী ডানা
আলো ঝড়ে পড়বে বৃষ্টির মতো, অবাক হবে তুমি বাহারী সে রঙ্গে।

সময়ের মুখ দেখে কার স্রোতে ডুব দাও তুমি?
আকাশ গঙ্গায়?
ছায়াপথের বেলাভূমিতে বসে শুয়ে
সৌর স্নান করতে করতে
কতোবার পরিভ্রমন করো এই সূর্যকে?
তবে একটি জলন্ত সত্য, তুমি আসলে কোথাও ডুব দাও না
তুমি চলে যাও এ কথাটা কিন্তু একদম ঠিক নয়
বরং পরিক্রমন করতে করতে
ফিরে আসো নতুন নামে, নতুন সংখ্যায়
বছরের শেষ দিনে আমাকে রাখতে চাও হাজারো উত্তেজনায়

পুরাতন পুরাতন বলে আমাকে দমাতে চাও, তবে
আমি কিন্তু দূর্দমনীয়
প্রতি বার শুকনো পাতা ঝড়ে পড়ার শব্দ শুনিয়ে
আমার পাশদিয়ে যতদুর চলে যাও তুমি,
কি বোঝাতে চাও তবে এসব শব্দে?
আমার মনকে ভেঙ্গে ফেলতে চাও, পারবে কি?
আমায় কি ভাঙতে পারো ভেঙেপড়া মর্মরে ?
আমি কিন্তু অনমনীয়

প্রতিবার আমি বলি
অলৌকিক আলো জ্বেলে নতুন রা আসবেই
সমৃদ্ধ করবে শুণ্যতা যতো,
নতুনরা হো হো করে হাসবেই
আরোগ্য দান করবে ভেতরের যতো অসুখ
পূর্ণতা দান করবে এ্যাকে এ্যাকে,
পাপমুক্তির ব্যাখ্যা করবে হাতে হাতে,
আলোকিত করবে অন্ধকারের মুখ

অন্তর্দ্বন্ড বা ভয়ের সংজ্ঞা ব্যাখ্যা করে
তুমি আমাকে হতাশ করতে চাও
সামনের পথে আঙ্গুল নির্দেশ করে দেখাতে চাও,
সময়ের চিরন্তন প্রতিদ্বন্দী,
বিরূপ প্রকৃতির সাথে প্রাগৈতিহাসিক যুদ্ধ,
অন্যদিকে বরফের কফিন নিস্প্রাণ হীমঘর।
একটির পর একটি উপমা দিয়ে আবারো
দেখাতে চাও মৃত্তিকার নীচুতা বা অভিজাততন্ত্রের উচ্চতা
জীবনের ছায়ায় প্রতিবার হতাশ কিশোরের
কবিতার জাজ্বল্যমান ছাই প্রদর্শন করো
আর হেসে ওঠো, বলো, এসবে কিচ্ছু হবেনা হবেনা

তার পরো আমি বলি
এসব বলে আমাকে দমাতে পারবে না, পারবে না
চোখের কোণ মুছে মুছে
আমি কখনোই তোমায় বিদায় জানাবো না
দাড়িয়ে দাড়িয়ে দেখবোনা তোমার চলে যাওয়া
বরং বৃষ্টি আর সম্ভাবনার ডানায় বুনে যাবো নতুন পাতা
আগামী সকালে সূর্যের আলোয় অবলোকন করবো
কার কতো রূপ আর কার কতো ছায়া
মানবিক সত্যের আলোয়, প্রাণবন্ত থাকবো পৃথিবীর শেষ সূর্যাস্ত পর্যন্ত।


------------------ ৩১/১২/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।